নেপচুনের উপগ্ৰহ ট্রাইটন থেকে কেনো বের হচ্ছে বরফের ছটা? উত্তর খুঁজতে গবেষণায় নামছে 'NASA'


নেপচুনের উপগ্ৰহ ট্রাইটন থেকে কেনো বের হচ্ছে বরফের ছটা! নাসা, ট্রাইটন, নেপচুন, গবেষণা, মহাকাশ যান পাঠাচ্ছে নাসা, Geography Organization, Neptune planet,NASA,
।। নেপচুনের উপগ্ৰহ ট্রাইটন।। গবেষণায় নামতে চলেছে নাসা।।

সৌরজগতে যে কটি গ্রহ রয়েছে তার মধ্যে সবচেয়ে দূরে রয়েছে নেপচুন। আর এই নেপচুনের উপগ্রহকে নিয়েই এবার গবেষণা করতে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। নেপচুনের উপগ্রহ ট্রাইটনের ভূপ্রকৃতি, কোনো সমুদ্র, বা জলের কোনো অস্তিত্ব আছে কিনা এছাড়াও নেপচুনের এই উপগ্ৰহ থেকে বরফের ছটা কেনো বের হচ্ছে সেগুলো নিয়ে গবেষণা করতে চাইছে NASA । সবকিছু ঠিক থাকলে ২০২৫ সালেই টাইট্রনের উদ্দেশে মহাকাশ যান পাঠাবে নাসা।

সৌরজগতে সূর্য থেকে সবচেয়ে দূরে রয়েছে নেপচুন। এই গ্রহের একটি উপগ্রহ ট্রাইটন। এই উপগ্রহটি সম্পর্কে জানতে আজ থেকে ৩০ বছর আগে নাসা গবেষণার জন্য একটি মহাকাশ যান পাঠিয়েছিলো।

মহাকাশ যান ভয়েজেস ২ দিয়ে উপগ্রহটির ৪০ শতাংশ ছবি তোলা সম্ভব হয়েছিল। এবার আবার ও নতুন কিছু অজানা তথ্য পেতে নাসাকে ‘ট্রাইডেন্ট’ মিশন লঞ্চ করতে চলেছে। 

পুরো উপগ্রহের উপরিভাগে কী কী আছে, কোনো সমুদ্র আছে কিনা ও ভূমি থেকে বরফের ছটা কেনো বের হচ্ছে সেগুলো নিয়ে গবেষণা করতে চাই নাসা। 



উপগ্রহটিতে কেনো বরফের ছটা বের হচ্ছে সে প্রশ্নটিই গবেষকদের কৌতূহল বাড়িয়ে দিয়েছে। কারণ সূর্যের অনেক দূরে অবস্থান করলেও উপগ্রহটির আয়নমণ্ডল সৌর জগতের অন্যান্য যেকোনো উপগ্রহের থেকে ১০ গুণ বেশি সক্রিয়।

এ বিষয়ে ট্রাইডেন্ট প্রকল্পের বিজ্ঞানী কার্ল মিশেল বলেন, ট্রাইটন খুবই অদ্ভূত। আমরা জানি, এর পৃষ্ঠতলে এমন কিছু উপাদান আছে যেগুলো আগে কখনও খুঁজে পাওয়া যায়নি। কীভাবে উপগ্রহটি এখনো সক্রিয় আছে তা আমরা জানতে চাই

২০৪০ সালের মধ্যে এই মিশন পরিচালনা না করতে পারলে সূর্য আরও উত্তরে চলে যাবে। সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে ১০০ বছর।

নাসা সূত্রে খবর, ২০২৫ সালের অক্টোবরে ট্রাইটনের উদ্দেশে মহাকাশ যান পাঠাবে নাসা।

কিন্তুু  পৃথিবী থেকে নেপচুনের দূরত্ব ২৮০ কোটি মাইল হওয়ায় মহাকাশ যান টি ২০৩৮ সালের আগে ট্রাইটনে পৌঁছাবে না। তাই মিশনটি সফল করতে মানবজাতির অন্তত ১৩ বছর সময় অপেক্ষা করতে হবে।

                               ~Geography Organization

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আগামী রবিবার দেখা যাবে মহাজাগতিক দৃশ্য 'রিং অফ ফায়ার'

রাজস্থানে আঘাত আনলো উল্কার ধাতব খন্ড?

রাক্ষুসে ব্ল্যাকহোল!! কী-কেনো-কীভাবে?