রাজস্থানে আঘাত আনলো উল্কার ধাতব খন্ড?


রাজস্থানে উল্কার আঘাত, উল্কা বৃষ্টি, গ্ৰহাণু, astroid
            ধাতব উল্কা 

হঠাৎ শব্দ এমন শব্দে রীতিমত অবাক হয়েযান সাধারণ মানুষ। কীসের শব্দ এটি…! অনেকেই ঘর থেকে বেরিয়ে খোঁজ করতে শুরু করে। চোখে পড়ে বিশাল একটি গর্তের। স্থানীয় মানুষজন জানাচ্ছেন, মাটির মধ্যে বিরাট গর্ত তৈরি করে পড়ে রয়েছে ধাতব একটি বস্তু। আর তা থেকে বের হচ্ছে ধোঁয়া। 

হঠাত এমন দৃশ্যে রীতিমত চমকে উঠেছেন রাজস্থানের জালোর জেলার সাঞ্চোরের বাসিন্দারা। স্থানীয় মানুষজন জানিয়েছেন, বিশাল আকার এই ধাতববস্তুটি আকাশ থেকে উড়ে এসে পড়েছে। আর তাঁর গতিবেগ এতটাই ছিল যে মাটিতে পড়ার সঙ্গে সঙ্গে বিশাল গর্ত হয়ে যায়। ধাতব বস্তুটা একেবারে ঢুকে যায় ভিতরে।

ধাতুর বস্তুটি প্রচণ্ড গরম ছিল। তার আঘাতে মাটিতে ৪-৫ ফুট গর্ত হয়ে যায়। কিন্তুু আকাশ থেকে উড়ে এসেছে পড়েছে রহস্যময় বস্তু! এই খবর গোটা জেলাতে চাউর হতেই তীব্র আতঙ্ক তৈরি হয়ে যায়। বহু মানুষ জন জোড়ো হন। খবর দেওয়া হয় পুলিশে।

জানা গিয়েছে, ধাতব গোলাকার বস্তুটি পুলিশ উদ্ধার করে নিয়ে গিয়েছে। প্রায় ২ কিলো ৮০০ গ্রাম ওজনের হবে বস্তুটি। আপাতত সেটিকে একটি ঠান্ডা জলের পাত্রে রেখে দেওয়া হয়। ঘটনাস্থলে যান জোধপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। প্রাথমিক ভাবে এটি বিশাল আকার কোনও উল্কার অংশই হিসাবেই মনে করা হচ্ছে।

তবে নিশ্চিত ভাবে কিছুই বলা যাচ্ছে না গবেষকদের নানা পরিক্ষা-নিরিক্ষার পরেই প্রমাণ হবে এটা কোনো উল্কার অংশ না অন্য কিছু!

হোয়াটসঅ্যাপের মাধ্যমে সমস্ত আপডেট পেতে নীচের ছবিতে ক্লিক করুন:- 



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আগামী রবিবার দেখা যাবে মহাজাগতিক দৃশ্য 'রিং অফ ফায়ার'

ডাউনলোড করুন আমাদের Geography Organization - এর অ্যাপ