ধেয়ে আসছে দু হাজার মাইল দীর্ঘ ধূলো ঝড় সর্তক করে দিল NASA


ধেয়ে আসছে ধূলা ঝড়,আঁধি,নাসা,NASA, ঝড়, cyclone

আফ্রিকার উপকূল থেকে প্রতিবছরই সাহারা মরুভূমির ধুলো ঝড় এসে মানুষের অনেক ক্ষতি করে । সেই মত এই বছরে ও ধূলো ঝড়ের আগমন হয়েছে । কিন্তু এই বছর সেই ধূলো ঝড়টা আরও ভয়ানক হতে চলেছে। 

সম্প্রতি নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, দীর্ঘ দু হাজার মাইল লম্বা এক ধুলোর ঝড় ধেয়ে আসছে। উত্তর আটলান্টিক মহাসাগরের ওপরে সেই ধুলোর ঝড় আপাতত অবস্থান করছে। কিন্তু এর লেজের অংশ এখনও স্পষ্ট নয়। ফলে যদি সত্যিই এটি সাগর পেরিয়ে এসে পড়ে, তাহলে এর আকার হতে পারে প্রায় পাঁচ হাজার মাইল।

একটি বেসরকারি আবহাওয়া সংস্থার আধিকারিক জানিয়েছেন, এ এক অবিশ্বাস্য রকমের ধুলোর ঝড় আসছে। 

আবহাওয়া সংস্থার দাবি , ‘‌প্রায় একসপ্তাহ আগে উপগ্রহ চিত্রে প্রথম ধরা পড়ে যে আফ্রিকার উপকূল থেকে ধুলোর ঝড় আসতে শুরু করেছে। কিন্তু সেই সময়টা প্রায় একসপ্তাহ আগে। এখনও সেই ঝড়ের শেষ অংশ উপকূলেই রয়েছে। তার মানে এটি আকারে মারাত্মক বড়। এভাবে যদি এর গতিপথ থাকে, তাহলে এটি উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন অংশে তাণ্ডব চালাতে পারে। বিশেষত ক্ষতিগ্রস্ত হতে পারেন সেই মানুষেরা, যাঁদের নিঃশ্বাসের কষ্ট রয়েছে।

সাধারণত, মরু অঞ্চলের উষ্ণ বায়ু দ্রুত গতিতে ধুলো ও বালির কনা বহন করে নিয়ে চলে এবং এভাবে ক্রমে সেই ধুলো ও বালির কনার পরিমাণ বাড়তে বাড়তে মারাত্মক ধুলো ঝড়ের সৃষ্টি হয়। 

আমাদের ভারতে রাজস্থানের মরু অংশেও এই ধরণের ধুলোর ঝড় সৃষ্টি হয় তাকে বলা হয় আঁধি। 


এই ধূলা ঝড়ের ফলে আকাশ ঢেকে যায় কালো মেঘের মতো ধুলোর চাদরে। । ধূলা ঝড়ে বায়ু প্রবাহের এর মাধ্যমে বালুকণা ছড়িয়ে পড়াই মরুভূমিও একটু একটু করে নিজের এলাকা বাড়িয়ে নিচ্ছে।

                                Geography Organization

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আগামী রবিবার দেখা যাবে মহাজাগতিক দৃশ্য 'রিং অফ ফায়ার'

রাজস্থানে আঘাত আনলো উল্কার ধাতব খন্ড?

ডাউনলোড করুন আমাদের Geography Organization - এর অ্যাপ