আগামী রবিবার দেখা যাবে মহাজাগতিক দৃশ্য 'রিং অফ ফায়ার'




২০২০ সালে ২১ জুন হতে চলেছে বছরের প্রথম সূর্য গ্ৰহণ। ওই দিন বছরের প্রথম সূর্যগ্রহণের (Solar Eclipse) সাক্ষী থাকবে দেশ। এই সূর্যগ্রহণকে বলয়গ্রাস গ্রহণ বলে । আগামী রবিবার সূর্যকে ঢেকে দেবে চাঁদ। আর চাঁদের আড়াল থেকে সূর্যের যে অংশটি দেখা যাবে তাকে অনেকটা আগুনের আংটির মতো দেখতে লাগবে একে রিংঅফ ফায়ার ও বলা হয়। বার্ষিক এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে সকাল ১০টা নাগাদ রাজস্থানের ঘারসানা থেকে এবং সকাল ১১:৪৯ মিনিট থেকে শুরু হয়ে সকাল ১১:৫০ মিনিট পর্যন্ত এই ১ মিনিট সময় প্রায় পুরোটাই চাঁদের আড়ালে থাকবে সূর্য।

রাজস্থানের সুরতগড় ও অনুপগড়, হরিয়ানায় সিরসা, রতিয়া এবং কুরুক্ষেত্র এবং উত্তরাখণ্ডের দেরাদুন, চম্বা, চামোলি এবং জোশীমঠের মতো জায়গা থেকে মিনিট খানেকের জন্য আকাশে ওই মহাজাগতিক ঘটনাটি দেখা যাবে।



উত্তর ভারতের পাশাপাশি গ্রহণ দেখতে পাবেন কলকাতার (Kolkata) বাসিন্দারাও, কলকাতা থেকেও দেখা যাবে "আগুনের আংটি" (Ring of Fire)। তবে সূর্যগ্রহণের সময় কোনওভাবেই যাতে আকাশের দিকে খালি চোখে না তাকানো হয় সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে স্বয়ং নাসা এই ব্যাপারে সতর্ক করেছে।

 এর আগে ২০১৯-এর ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল। এ বছরে এটাই প্রথম। এই বছরের শেষে আবার ও দেখা যেতে পারে এই মহাজাগতিক দৃশ্য।


                                Geography Organization

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

রাজস্থানে আঘাত আনলো উল্কার ধাতব খন্ড?

ডাউনলোড করুন আমাদের Geography Organization - এর অ্যাপ